পঙ্গপালের কারণে ভারতে বিমান চলাচলে অনিশ্চয়তা

পঙ্গপাল এগিয়ে এসেছে ভারতের দিকে। ভারতের উত্তর ও পশ্চিম অংশে উত্‍পাত শুরু করেছে পঙ্গপালের ঝাঁক। এরইমধ্যে বিভিন্ন জায়গায় ফসল নষ্টের খবর আসছিলো পঙ্গপালের কারণে। নতুন কথা হলো এই পঙ্গপালের ঝাঁকের ফলে বিমান ওঠা-নামা করতে সমস্যা হতে পারে বলে সতর্ক করল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)।

শুক্রবার ডিজিসিএ’র পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করে এ কথা বলা হয়েছে। পঙ্গপালের ফলে বিমানের কী কী অসুবিধা হতে পারে তাও বিস্তারিতভাবে জানানো হয়েছে এই নির্দেশিকায়। সাধারণত এই পঙ্গপালের ঝাঁক বায়ুমণ্ডলের নিচের স্তরেই দেখা যায়।
ডিজিসিএ জানায়, খুব বেশি উঁচুতে তারা ওড়ে না। তার ফলে বিমানের টেক অফ বা ল্যান্ডিংয়ের সময় সমস্যা হতে পারে। যদি পঙ্গপালের ঝাঁক বিমানের কোনো যন্ত্রাংশের ভিতর ঢুকে যায় তাহলে সেই যন্ত্রাংশ যেমন, ইঞ্জিন খারাপ হতে যেতে পারে। সেক্ষেত্রে বিমানের উচ্চতা বা গতি ভুল দেখাতে পারে। এতে বড় দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। পঙ্গপালের ঝাঁকের ফলে রানওয়ে দেখার ক্ষেত্রে পাইলটদের সমস্যা হতে পারে বলেও জানানো হয়েছে।

এই সমস্যার সমাধানে পরামর্শ দিয়েছে সংস্থাটি। বলা হয়েছে, বিমান টেক অফ বা ল্যান্ডিংয়ের সময় আশেপাশে কোথাও পঙ্গপালের ঝাঁক আছে কিনা তা সংশ্লিষ্ট বিমানবন্দরের কর্মীদের খেয়াল রাখতে হবে। থাকলে তা সঙ্গে সঙ্গে পাইলটকে জানাতে হবে। এছাড়া রাতের বেলায় পঙ্গপাল ওড়ে না। তাই রাতে বেশিরভাগ বিমান আপাতত চালানোর পরামর্শ দেওয়া হয়েছে।

Sharing is caring!