করোনার আরও একটি বড় দুঃসংবাদ

মহামারি করোনা ভাইরাসে সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় ৯০ লাখে পৌঁছেছে। করোনা সার্বক্ষণিক তথ্য রাখা, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে আজ সোমবার সকাল পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ৮৯ লাখ ২৭ হাজার ১৯৫ জন।

এছাড়া সোমবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছেন ৪ লাখ ৬৭ হাজার ৬৩৬ জন। ইতোমধ্যে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ প্রাণঘাতী ভাইরাস।

এদিকে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৭৯ হাজার আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার জনের।

তবে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যে সময়ে লকডাউন শুরু করেছিল যদি তার এক সপ্তাহ আগে লকডাউন জারি করত, তবে অন্তত ৩৬ হাজার লোকের প্রাণ বেঁচে যেত।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৮৩ হাজার এবং মৃত্যু হয়েছে ৫০ হাজার ৫৯১ জনের।

এরপরে তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে রাশিয়ায়। সেখানে ৫ লাখ ৮৩ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে দেশটিতে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর সংখ্যা বিশ্বে ১৩ তম রাশিয়ায় এবং সেখানে মারা গেছেন ৮ হাজার জন।

চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে প্রতিবেশি দেশ ভারত। সেখানে ৪ লাখ ১০ হাজার মানুষ করোনায় আক্রান্ত। মৃত্যুর সংখ্যায় ভারত অষ্টম। সেখানে ১৩ হাজার মানুষ করোনায় মারা গেছেন।

Sharing is caring!