খুলে যাচ্ছে সিঙ্গাপুরের সব মসজিদ

সিঙ্গাপুরে করোনাভাইরাসের সংক্রমণ কমে পরিস্থিতির উন্নতি হওয়ায় এবার মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আগামী ২৬ জুন থেকে দেশটির সকল মসজিদ সাধারণ মুসল্লিদের জন্য ধীরে ধীরে খুলে দেয়া হবে। তবে মেনে চলতে হবে কঠোর স্বাস্থ্যবিধি।

এ বিষয়ে ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর (এমইউআইএস) জানায়, মসজিদ খুলে দেয়া হলেও জাতীয় নির্দেশনার সঙ্গে সামঞ্জস্য রেখে মুসল্লিদের অনলাইনের মাধ্যমে আগে থেকেই নামাজের স্থান বুকিং দিতে হবে। আগামী ২৪ জুন সকাল ৯টা থেকে বুকিং সিস্টেম চালু হবে।

এক্ষেত্রে মসজিদগুলোতে প্রবেশ কেবল এনআরসি বা এফআইএন ব্যবহার করে সেফ এন্ট্রির মাধ্যমে পাওয়া যাবে। ট্রেস টুগেদার নামক অ্যাপের মাধ্যমে এ কাজ করা হবে। এটি দৈনিক এবং শুক্রবারের জামাতের নামাজের স্থান সংরক্ষণের অনুমতি দেবে।

এমইউআইএসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুমার নামাজের ক্ষেত্রে খুতবা এবং নামাজ সর্বাধিক ২০ মিনিটের মধ্যে শেষ করতে হবে। প্রতি ওয়াক্ত নামাজে সর্বোচ্চ ৫০ জন একসঙ্গে জামাত আদায় করতে পারবে। ১ মিটার দূরে জায়নামাজ বসাতে হবে।

নামাজে অংশ নেয়া মুসল্লিদের মধ্যে ১ মিটার দূরত্ব থাকতে হবে। ইমামরা প্রথম সারির থেকে কমপক্ষে ২ মিটার দূরে দাঁড়াবেন। খুতবা দেয়ার সময় তাদের মাস্ক পরিধান করতে হবে। নামাজ আদায় করতে এসে অন্যের সঙ্গে মেশা যাবে না। নামাজ শেষ হবার সঙ্গে সঙ্গেই মসজিদ ত্যাগ করতে হবে।

মসজিদে আসার আগে বাসা থেকে অজু করে আসতে হবে। নামাজের সময়সহ মসজিদ প্রাঙ্গণে সর্বদা মাস্ক পরিধান করতে হবে। নিজস্ব ব্যক্তিগত প্রার্থনা আইটেম যেমন; জায়নামাজ নিয়ে আসতে হবে। প্রার্থনার পর দ্রুত এবং সুশৃঙ্খলভাবে বের হবার সুবিধার্থে জুতার ব্যাগ সঙ্গে আনতে হবে। মসজিদে প্রবেশের সময় এবং মসজিদ থেকে বের হওয়ার সময় কথা বলা থেকে বিরত থাকতে হবে।

Sharing is caring!