মৃত্যুপুরীতে জীবনের আলো, করোনা ভ্যাকসিন তৈরি করে ফেলল ইতালি

করোনা সংক্রমণ শুরুর সময় থেকেই সবচেয়ে বেশি আঘাত নেমে এসেছিল ইতালির উপর। তারপর যুক্তরাষ্ট্রে করোনা থাবা বসানোর পর ইতালি নিয়ে বিশ্বব্যাপী আলোচনা কিছুটা কমেছে। তবু, ইতালিতে এখনও চলছে মৃত্যুমিছিল। ফুটবল আর পর্যটনে মত্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষ ১৩ হাজার। মৃতের সংখ্যা ২৯ হাজার ৩১৫। আর সেই মৃত্যুপুরী ইতালিতেই এবার জীবনের আলো পাওয়া গেল। করোনা প্রতিরোধ করতে পারার মতো ভ্যাকসিন তৈরি করতে তারা সক্ষম হয়েছে বলে দাবি করল ইতালির একটি সংস্থা।

মঙ্গলবার সায়েন্স টাইমস ম্যাগাজিনে ইতালির একদল গবেষকের একটি বিবৃতি প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়েছে, রোমের স্পালানজানি হাসপাতালে সংক্রমণ বিশেষজ্ঞরা এই ভ্যাকসিন পরীক্ষা করেছেন। তাদের দাবি, ইঁদুরের শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি করার পর তা মানবদেহেও কাজ করেছে। গবেষকরা জানিয়েছেন, ইঁদুরের শরীরে তৈরি ওই অ্যান্টিবডি মানবকোষে করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারছে।

ইতালির বিজ্ঞানীদের তৈরি ভ্যাকসিন মানুষের শরীরে কার্যকর হবেই আশাবাদী বিশেষজ্ঞরা। মানবদেহে ট্রায়ালের জন্যে এখন অনুমোদনের অপেক্ষা করছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, এই মুহূর্তে বিজ্ঞানীদের গবেষণা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাঁদের প্রযুক্তিগত দিকে সাহায্য করছে একটি মার্কিন সংস্থা। আশা করা হচ্ছে, ভ্যাকসিনটি এই গ্রীষ্মেই মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগ করার ছাড়পত্র পাওয়া যাবে।

এদিকে প্রায় দুমাস পর কিছুটা ছন্দে ফেরার চেষ্টা চালাচ্ছে ইতালি। লকডাউন শিথিল হতে রাস্তায় বেরোচ্ছেন সাধারণ মানুষ। যদিও ইতালির অবস্থায় এখনও উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হয়নি। তবে, ইতালিতে করোনা আক্রান্তের সংখ্যা সামান্য কমেছে। লকডাউন শিথিলের দ্বিতীয় দিনে নতুন আক্রান্ত ১ হাজার ৭৫ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ৩৫২ জন।

সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট ইউকে

Sharing is caring!