যেসব লক্ষণে বুঝবেন ভাইরাস জ্বর, কী করবেন?

বাইরে প্রচণ্ড দাবদাহ। এ সময় আবহাওয়ার পরিবর্তনের ফলে জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথা সমস্যায় ভুগছেন অনেকেই।করোনাভাইরাস সংক্রমণে এ সময়ে জ্বর, সর্দি, কাশি হলেই ভয় পাবেন না। মনে রাখবেন এসব সমস্যা হলেই করোনা নয়।বিশেষজ্ঞদের মতে, আবহাওয়া পরিবর্তনের এই সময় ইনফ্লুয়েঞ্জা ভাইরাস জ্বর হওয়া স্বাভাবিক। এতে ভয়ের কিছু নেই।ইনফ্লুয়েঞ্জা ভাইরাস জ্বর সাধারণত দুই থেকে তিন দিনে ভালো হয়ে যায়। খুব বেশি হলে পাঁচ দিন সময় লাগে।

ভাইরাস জ্বরের উপসর্গ-১. আক্রান্ত ব্যক্তির শরীরে হালকা থেকে মাঝারি জ্বর ও গা ম্যাজমেজে করতে পারে।২. সামান্য সর্দি ভাব ও নাক দিয়ে পানি পড়তে পারে।৩. এসব কিছুর সঙ্গে হাঁচি ও হালকা কাশিও থাকতে পারে।৪. সারা গায়ে ব্যথা হতে পারে।

কী করবেন১. এ সময় আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকা ভালো। যদি অসুস্থ ব্যক্তির সংস্পর্শে আসেন, তবে মুখে মাস্ক ব্যবহার করতে হবে।২. হার্টের সমস্যা, ফুসফুস, কিডনি বা লিভারের সমস্যা ও হাঁপানির সমস্যা থাকলে নিয়মিত মাস্ক ব্যবহার করুন।৩. বয়স্ক ও প্রসূতিরাও নিয়মিত মাস্ক ব্যবহার করুন। ধুলাবালি থেকে দূরে থাকুন।৪. হাত না ধুয়ে চোখে, নাকে ও মুখে হাত দেবেন না।৫. পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখুন।

Sharing is caring!