মাত্র ৮৫ টাকায় বাড়ি, যে শহরে নামমাত্র মূল্যে বিক্রি হচ্ছে সম্পত্তি!

মাত্র ৮৫ টাকা!‌ রোজকার জীবনে এক’‌বেলা খেতেই এই টাকা খরচ হয় এ উপমহাদেশে। আর সেই পরিমাণ টাকাতেই কিনা দেওয়া হচ্ছে আস্ত একটা বাড়ি। হ্যাঁ, ঠিকই শুনেছেন। ফেক নিউজ নয়, খবরটি সত্যি। সম্পত্তি বিক্রিতে এই অবিশ্বাস্য সেল চলছে ইউরোপের দেশ ইতালিতে।

Cinquefrondi ইতালির একটি ছোট শহর। ইতালির Calabria এলাকায় এই ছোট্ট শহরটি অবস্থিত। সম্প্রতি এই শহর ঘোষণা করেছে এটি করোনা মুক্ত। আর আগের থেকে আরও বেশি করে বাসিন্দা যাতে এই শহরে এসে থাকেন, সেই কারণেই এখানকার এক একটি বাড়ি বিক্রি হচ্ছে মাত্র ৮৫ টাকায়।
ইতালির এই শহরটিতে একজনও করোনা আক্রান্ত নেই। তাই ‘‌অপরেশন বিউটি’‌ নামে এই প্রকল্প নিয়েছেন শহরের মেয়র। স্থানীয়রা জানিয়েছেন, সাধারণত তরুণ-তরুণী চাকরির জন্য এই ধরণের শহর ছেড়ে মূল শহরে চলে যান। তাই এখানে বেশিরভাগ বাড়িই খালি পড়ে থাকে। তাই নতুন করে শহর গড়তে চাইছে প্রশাসন। মিশেল কোনিয়া, শহরের মেয়র জানিয়েছেন, যাতে শহরের একটি অংশ একেবারে জনশূন্য না হয়ে পড়ে, সেই কারণেই এই প্রকল্প নেওয়া হয়েছে।

তিনি বলেছেন, ‘‌আমাদের শহরের একদিকে পাহাড়, অন্যদিকে দুই সমুদ্র। শহরের মধ্যে থেকে মাত্র ১৫ মিনিট গাড়িতে গেলেই সমুদ্রের দেখা মেলে। আছে একটি ছোট নদীও। সব মিলিয়ে মনোরম পরিবেশ। কিন্তু একটি জেলা একেবারে জনশূন্য হয়ে পড়ে আছে। পাহাড়ের কোলে সেইসব বাড়ি দেখভালের অভাবে ধুঁকছে। আমরা চায় সেখানে লোক এসে থাকুক।’‌

ইতালি পৃথিবীর অন্যতম করোনা আক্রান্ত দেশ হলেও দীর্ঘসময় ধরে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দ্রুত উন্নতি করেছে। লকডাউনে সে দেশে উঠে গিয়েছে। পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে সীমান্ত। সূত্র : নিউজ এইটটিন।`

Sharing is caring!